প্রবাসীদের ভোটার বানাতে প্রধান সমস্যা দ্বৈত নাগরিকতা : সিইসি

সাইদ রিপন : প্রবাসী বাংলাদেশি নাগরিকদের ভোটার করতে দ্বৈত নাগরিকতা প্রধান সমস্যা হিসেবে দেখছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা।

বৃহস্পতিবার (১৯ এপ্রিল) রাজধানীর হোটেল সোনারগাঁয়ে এক সেমিনারে সিইসি এ কথা বলেন।

প্রবাসী বাংলাদেশি নাগরিকদের জাতীয় পরিচয়পত্র প্রদান ও ভোটাধিকার প্রয়োগ শীর্ষক এ সেমিনারের অায়োজন করে নির্বাচন কমিশন (ইসি)।

সেমিনারের উদ্বোধনকালে সিইসি বলেন, বর্তমানে প্রক্সি ভোট ও পোস্টাল ভোটের নিয়ম আছে। এর মাধ্যমে প্রবাসীরা ভোট দিতে পারেন। আগামী নির্বাচনের আগে এসব পদ্ধতি নিয়ে প্রচার প্রচারণা করা হবে।

প্রসঙ্গত পোস্টাল ভোট পদ্ধতিতে একজন প্রবাসী তার পছন্দমত যেকোন যায়গা থেকে ভোট দিতে পারে। অাবেদন করলে ওই ঠিকানায় অাগে থেকে ব্যালেট সরবরাহ করা হয়। ভোট দেয়ার পর তা দেশে ডাকযোগে পাঠিয়ে দেয়া হয়।এ পদ্ধতি প্রবাসীদের জন্য ২০০৮ সাল থেকে চালু অাছে।

ইসি সচিব হেলালুদ্দীন অাহমদের সভাপতিত্বে সেমিনারে প্রধান নির্বাচন কমিশনার, চার নির্বাচন কমিশনার, বিভিন্ন রাজনৈতিক দলের প্রতিনিধি, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব, কয়েকজন রাষ্ট্রদূত গুরুত্বপূর্ণ ব্যক্তিরা অংশ নেন।

প্রবাসী ভোটার নিবন্ধন, জাতীয় পরিচয়পত্র প্রদান এবং ভোটাধিকার প্রয়োগ সংক্রান্ত প্রতিবেদন উপস্থাপন করেন এনআইডি উইংয়ের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম।

সূত্রঃ বাংলাদেশ প্রতিদিন

Facebook Comments

Leave a Reply

Your email address will not be published.